পটভুমি

 

১লা সেপ্টেম্বর, ১৯৬৯ ইং সালে তৎকালীন দিনাজপুর জেলার জেলা প্রশাসক মরহুম শফিউল আলম এর উদ্যোগে দিনাজপুর জেলার বিদ্যোৎসাহী ব্যক্তিবর্গের সহোযোগীতায় পূনর্ভবা নদীর পূর্ব পার্শ্বে দিনাজপুর শহরের কেন্দ্রস্থলে ঘাসিপাড়া মহল্লায় আদর্শ মহাবিদ্যালয় টি প্রতিষ্ঠা লাভ করে। ১৯৬৭ সালে তৎকালীন এস, এন (সুরেন্দ্র নাথ) কলেজটি দিনাজপুর শহরের পৌরসভার বাইরে সুইহারীতে স্থানান্তরিত হওয়ার মাধ্যমে দিনাজপুর সরকারি কলেজ হিসেবে প্রতিষ্ঠা লাভ করায়, দিনাজপুর শহরের আপাময় জনসাধারন ও সচেতন অভিভাবক বৃন্দ দিনাজপুর শহরের প্রাণকেন্দ্রে একটি বিদ্যাপীঠের অভাব বোধ করলে তারই ধারাবাহিকতায় আজকের এই আদর্শ মহাবিদ্যালয়,দিনাজপুর । দিনাজপুর জেলা সদরে বেসরকারি কলেজের মধ্যে একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটিতে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক, কারিগরি বোর্ডের অধীনে এইচ এস সি ব্যবসায় ব্যবস্থাপনা (বি,এম), জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী (পাস) কোর্স ও স্নাতক (সম্মান) কোর্সে মোট ০৯ টি (রাস্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস, বাংলা, ব্যাবস্থাপনা, হিসাব বিজ্ঞান, মার্কেটিং, পদার্থ বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, প্রানী বিজ্ঞান) বিষয়ে পাঠদান করা হয়। অভিজ্ঞ শিক্ষক মডলী দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানটির ফলাফল বরাবরই সন্তোষ জনক। কোলাহোল মুক্ত মনোরোম পরিবেশে শহরের প্রান কেন্দ্রে অবস্থিত প্রতিষ্ঠানটি বিদ্যা অর্জনের জন্য উত্তম প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত।

 

Message from Principal

মানুষ কোন কিছু সৃষ্টি করতে পারে না। স্রষ্টার রূপ পিরস্ফুটনে সহায়তা করতে পারে মাত্র। মানুষের এই প্রচেষ্টাই হলো শিক্ষা। সকলের ঐকান্তিক প্রচেষ্টা আর সহযোগিতার মাধ্যমেই প্রতিষ্ঠানটি ০১লা সেপ্টেম্বর, ১৯৬৯ইং তারিখে দিনাজপুর সদর উপজেলা প্রতিষ্ঠা লাভ করে। সে জন পরম করুণাময়ের নিকট আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। প্রচেষ্টা ও ভূল সংশোধনের মাধ্যমেই মানুষ শেখে, আমরাও সেই পথ অনুসরণ করেছি। আমি আশা করছি সবার কাছে প্রচেষ্টাটুকুই যেন দৃষ্টিগোচর হয়, ক্ষমার দৃষ্টিতে ভূলগুলো অন্তরালে সংশোধনের সুযোগ পায়। বোধের এই মহান অনুভূতিটুকু হৃদয়স্থ করে সুন্দর হোক সবার কর্মময় ভবিষ্যত।

সংশ্লিষ্ট সকলকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা।

কলেজটির মোট .৪১২০একর জমির মধ্যে কলেজ ক্যাম্পাস

.০২২০ একর যেখানে বিশাল একটি খেলার মাঠটি অবস্থিত।

কলেজে প্রতি বছরে বার্ষিক ক্রিয়া অনুষ্ঠিত হয়।

কলেজে একটি সুন্দর কম্পিউটার ল্যাব রয়েছে। বর্তমান প্রযুক্তির সাথে তাল মিলিয়ে কম্পিউটার পাঠ দান করা হয়।

কলেজে বিজ্ঞান বিভাগ এর জন্য পৃথক পৃথক ভাবে মোট ৪টি বিজ্ঞানারগার রয়েছে। উক্ত বিজ্ঞানাগারে শ্রেনীর বিষয় ভিত্তিক ব্যবহারিক ক্লাস নেওয়া হয়।

Copyright © 2013 Adarsha Mahabidyalaya All rights reserved. Design by DINISOFT